লজ্জাবতী বানরগুলো আলুটিলা সংরক্ষিত বনাঞ্চলে অবমুক্ত

শ্যামল রুদ্র,খাগড়াছড়িঃ
খাগড়াছড়ির রামগড় থেকে গত ১ ডিসেম্বর মঙ্গলবার উদ্ধার হওয়া বিপন্ন প্রজাতির দুটি লজ্জাবতী বানর বুধবার খাগড়াছড়ির আলুটিলা সংরক্ষিত বনাঞ্চলে অবমুক্ত করা হয়েছে।
রামগড় বনবিভাগের রেঞ্জ কর্মকর্তা ইয়াহিয়া হোসেন জানান, স্থানীয় সাংবাদিক রতন বৈষ্ণব ত্রিপুরা কর্তৃক তাদের মিশ্র ফল বাগান থেকে বিরল প্রজাতির দুটি বানর সংরক্ষণের খবর পত্র-পত্রিকায় প্রকাশিত হলে অনেকে ফোনে বনবিভাগের সাথে যোগাযোগ করে। পরে আমরা খাগড়াছড়ি জেলা বন কর্মকর্তাকে বিষয়টি জানিয়ে লজ্জাবতী বানর দুটি জেলায় পাঠিয়ে দিই।


বনকর্মকর্তারা জানিয়েছেন, পাহাড়ের আশ পাশে কৃষি কাজের জন্য পাহাড়-টিলার বনজঙ্গল বড় গাছপালা কেটে পরিষ্কার করায় এবং পশুপাখিদের আবাসস্থল হারিয়ে যাওয়ার ফলে লজ্জাবতী বানরগুলো লোকালয়ে চলে আসে।
খাগড়াছড়ি বনবিভাগের বিভাগীয় বন কর্মকর্তা মো. মানোয়ার আলম এ প্রতিনিধিকে বলেন, রামগড় থেকে উদ্ধার হওয়া বিপন্ন প্রজাতির দুটি লজ্জাবতী বানর রামগড় রেঞ্জ কর্মকর্তা ইয়াহিয়া হোসেনের মাধ্যমে স্থানীয় সাংবাদিক রতন বৈষ্ণব ত্রিপুরা বানরগুলো হস্তান্তর করতে আগ্রহ প্রকাশ করলে এগুলো সংগ্রহ করে খাগড়াছড়ি আলুটিলা সংরক্ষিত বনাঞ্চলে ২,ডিসেম্বর বুধবার অবমুক্ত করা হয়।
অবমুক্তকালে উপস্থিত ছিলেন, খাগড়াছড়ি বনবিভাগের সহকারী বনকর্মকর্তা মোহাম্মদ হোসেন, খাগড়াছড়ি সদর রেঞ্জ কর্মকর্তা বাবু রাম চাকমা, অফিস স্টাফবৃন্দ।